Home স্বাস্থ্য এবং ফিটনেস মহিলাদের এই কয়েকটি ভুলের কারণে বাড়ছে স্তন ক্যান্সার এর প্রবণতা ।

মহিলাদের এই কয়েকটি ভুলের কারণে বাড়ছে স্তন ক্যান্সার এর প্রবণতা ।

ব্রেস্ট ক্যান্সার এখন মহিলাদের জন্য একটা বড় অভিশাপ হয়ে দাঁড়িয়েছে । বর্তমানে বেশিরভাগ মহিলা এই রোগে আক্রান্ত হচ্ছে। কোনো রকম মেডিসিন বা কোনরকম কেমোথেরপি এই রোগকে নিয়ন্ত্রণে আনতে পারছে না যা চিকিৎকদের কপালে চিন্তার ভাঁজ ফেলছে ।

কিন্তু মানুষের রোজকার জীবনের ছোট ভুল গুলো স্তন ক্যান্সার এর প্রবণতা র বাড়ির দেয় । আসুন জেনে নেওয়া যাক রোজকার জীবনের কিছু ভুল যা ব্রেস্ট ক্যান্সার হওয়ার প্রবণতা বাড়িয়ে দেয়।

• স্তন ক্যান্সার এর একটি অন্যতম কারণ হলো হলো মহিলাদের অন্তর্বাস । সঠিক মাপের অন্তর্বাস না পড়লে এর প্রবণতা আরো বারে। স্তন এর আকার এর চেয়ে অন্তর্বাস বেশি বড় হলে স্তন এর ভিতরের টিস্যু গুলোকে সাপোর্ট করতে পারে না ।আবার স্তন এর আকারের চেয়ে ছোট বড় পড়লেও সমস্যা হয়। তাই সঠিক আকারের ব্রা পড়া উচিত ।

• সব সময় পরে থাকা ব্রা পড়ে থাকা উচিত না । সব সময় ব্রা পরে থাকলে ব্রেস্ট ক্যান্সার এর সম্ভবনা আরো বেড়ে যায়। সারাক্ষণ ব্রা পড়লে ঘাম হয় যার ফলে আদ্রতা বেড়ে যায় । তাই রাতে অন্ততো অন্তর্বাস খুলে সোয়া উচিত।

• ঘামের দুর্গন্ধ হওয়ার জন্য সবাই প্রায় ডিওড্রেন্ট ব্যাবহার করে । কিন্তু খুব বেশি পরিমাণে ব্যাবহার করা উচিত না। তাই এই বিষয় সতর্ক থাকা উচিত।

• আমরা প্রায় সবাই প্লাস্টিক এর টিফিন বক্স কাওয়ার রাখার জন্য ব্যাবহার করি । আব্র সেই টিফিন বক্স আবার মাইক্রোওভেনে খাবার গরম করি । যা ক্যান্সার হওয়ার প্রবণতা বাড়িয়ে দেয়।তাই প্লাস্টিক এর পাত্র বদলে কাঁচের পাত্র ব্যাবহার করুন ।

• এখন চুল এ colour করা একটি ফ্যাশন । কিন্তু দোকান থেকে কম দামী colour কিনে এনে চুলে রং করা একদম উচিত না কারণ এতে বিভিন্ন রকম এর ক্ষতিকারক রাসায়নিক থাকে যা চুলের তো ক্ষতি করেই আবর ব্রেস্ট ক্যান্সার এর হওয়ার সম্ভবনা বাড়ায় । তাই চুলে colour করার জন্য ভেষজ জিনিস ব্যাবহার করুন যা চুল কে ঠিক রাখে।

• ঘরে দুর্গন্ধ এড়াতে এখনকার দিনে রুম ফ্রেশনার ব্যাবহার করা হয় । কিন্তু তাতে থাকা রাসায়নিক ক্যান্সার এর সম্ভবনা বাড়ায় । তার ঘরোয়া ভাবে গরম জলে দারচিনি দিয়ে দিন দেখবেন ঘরে খুব ভালো সুগন্ধ ছড়াচ্ছে।

• আলমারির জামা কাপড়ের গন্ধ ও পোকামাকড় থেকে বাঁচার জন্য ন্যাপথলিন ব্যাবহার করি । কিন্তু আমরা যে কত বড় ভুল করি । এটি আরও ক্যান্সার হওয়ার সম্ভবনা বাড়ায়।

• আমরা বাথরুম বা বাসন পরিষ্কার করার জন্য লিকুইড ক্লিনার ব্যাবহার করি । কিন্তু এতে থাকা কেমিক্যাল শুধু ব্রেস্ট ক্যান্সার না আরো অনেক রোগ হয় । তাই পরিষ্কার করার বেকিং সোডা ব্যাবহার করুন।

RELATED ARTICLES

Most Popular