খাদ্য রসিক বাঙালির দুপুরের পাতে গরম ভাতের সাথে একটু গরম গরম কষা মুরগির মাংস পড়লে খাওয়াটা বেশ জমেই যায়।কিন্তু এই মুরগির মাংসরই এমন নতুন তিনটি রেসিপি আমরা আজকে আপনাদের সাথে শেয়ার করবো যা আপনাদের জিভে জল আনবে আর সহজেই যখন তখন বাড়িতে বানাতেও পারবেন।
প্রথম পদ টির নাম হল বাটারফ্লাই চিকেন:~ এর জন্য আমাদের লাগবে গোল গোল করে কাটা আলু ,মাংসের কিমা, পেঁয়াজ ,লঙ্কা, আদা, রসুন ও টমেটো বাটা,স্প্রিং অনিয়ন কুচি, অল্প কর্নফ্লাওয়ার,একটা ডিম, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো,নুন।

এবার বলি রেসিপিটি কিভাবে বানাবেন:~ প্রথমে একটি পাত্রে মাংসের কিমার সাথে বাকি মশলা গুলো মিক্স করে নিতে হবে।তারপর আগে থেকে গোল করে কেটে রাখা আলুর স্লাইস থেকে একটি করে আলু নিয়ে একটি কাঠিতে ঢোকাতে হবে তারপর একটি চিকেনের টুকরো তারপর আবার একটি আলুর টুকরো ঢোকাতে হবে।এভাবে বেশ কয়েকটি বানিয়ে কড়াইতে ডুবো তেলে ভেজে নিয়ে তারপর তার ওপর স্বাদমতো চাট মশলা এবং স্প্রিং অনিয়ন দিয়ে গার্ণিশ করে সার্ভ করে ফেলুন গরম গরম বাটারফ্লাই চিকেন।

আমাদের আজকের দুই নম্বর রেসিপিটি হল চিকেন রেশমি কাবাব:~এর জন্য আমাদের প্রয়োজন বোনলেস চিকেন,টক দই, ফ্রেশ ক্রীম, আদা, রসুন বাটা, জিরে গুঁড়া,গরম মশলা গুঁড়া,গোলমরিচ গুঁড়ো,ধনে গুঁড়া এবং নুন।

এই রেসিপিটি কিভাবে বানাতে হবে সেটা বলি, এবার সবার প্রথমে একটি পাত্রে আমরা মাংস টি নিয়ে তার মধ্যে একে একে সব জিনিস দিয়ে ভালো করে মিক্স করে নিয়ে সেটিকে দু ঘণ্টা এমনি রেখে দিতে হবে।তারপর কিছুক্ষণ বাদে কাঠিতে এক এক করে মাংসের টুকরো গুলো গেঁথে নিয়ে একটি তাওয়ায় সাদা তেল ব্রাশ করে সেগুলোকে ভাজতে হবে এবং মাঝে মাঝে এপিঠ ওপিঠ করে মাখন ব্রাশ করতে হবে আর একটু লালচে হয়ে এলেই নামিয়ে নিন। তাহলেই তৈরি চিকেন রেশমি কাবাব।

তিন নম্বর রেসিপি টির নাম হল চিকেন স্যাটে:~এর উপকরন গুলি হল বোনলেস চিকেন,ধনে, হলুদ, জিরা, ডুমো করে কাটা পেঁয়াজ, ক্যাপসিকাম, টমেটো, কাঁচা লঙ্কা বাটা,সোয়া সস, টমেটো সস,ডিম কর্নফ্লাওয়ার, সাদা তেল,পাতি লেবু,নুন।

বানানোর পদ্ধতি:~সবার আগে একটি পাত্রে চিকেন এবং বাকি উপকরন গুলো মিক্স করে কিছুক্ষন ম্যারিনেট করে রাখতে হবে।তারপর একটি করে স্টিকে একে একে পেঁয়াজ ক্যাপসিকাম আর চিকেন গেঁথে নিতে হবে।এরপর সেগুলোকে কর্নফ্লাওয়ার,গোলমরিচ গুঁড়ো এবং জল দিয়ে তৈরি করা ব্যাটার এ ডুবিয়ে গরম ছাঁকা তেলে ভেজে তুলে নিলেই তৈরি চিকেন স্যাটে।