শান্তি আলোচনার সমঝোতা ভঙ্গ করে চীন ভারতের সীমান্ত লঙ্ঘন করেছে -এমনই অভিযোগ করছে ভারতীয় সেনাবাহিনী। তবে এবার চিনকে টেক্কা দিয়ে লাদাখে জয়জয়কার ভারতের।চিনা আগ্রাসন রুখে দক্ষিণ প্যাংগংয়ে দখল ফের সাফল্য ভারতীয় সেনার। লাদাখে ছটি নতুন পাহাড়ি এলাকা দখল করল ভারত। গত ২০ দিনের মধ্যে এই সাফল্য পেয়েছে ভারতীয় সেনা। বেশ কয়েক মাস ধরেই এই পার্বত্য অঞ্চল দখলের চেষ্টায় ছিল

সরকারের সূত্র জানাল, প্যাংগং লেকের দক্ষিণে সব পজিশন ও পোস্ট এখন ভারতের দখলে চলে এসেছে৷ বর্তমান পরিস্থিতিতে এগিয়ে ভারতীয় সেনা

ইন্ডিয়া টুডেকে দেওয়া সাক্ষাতকারে এক উচ্চপদস্থ সরকারি আধিকারিক জানিয়েছেন ফিঙ্গার ফোর এলাকায় ছটি নতুন পার্বত্য অঞ্চলের দখল নিয়েছে ভারতীয় সেনা। মাগার হিল, গুরুঙ্গ হিল, রেজাং লা, রেচাং লা, মোখপরী এবং ফিঙ্গার ফোরের সবথেকে বড় চূড়ার দখল নিয়েছে ভারতীয় সেনা বলে খবর।

পূর্ব লাদাখ নিয়ে প্রায় চার মাস ধরে সংঘাত চলছে ভারত চীনের মধ্যে।সরকারি সূত্রের খবর ভারতীয় সেনারা প্যাংগং লেকের উত্তর থেকে দক্ষিণ প্রান্তে ছড়িয়ে থাকা পার্বত্য অঞ্চলে অসম সাহসিকতার প্রদর্শন করে । এর মধ্যে বেশ কিছু এলাকার ওপর দখলদারি চালানোর চেষ্টা করেছিল চিন, ভারত তা ব্যর্থ করে।

২৯শে অগাষ্ট থেকে এই এলাকার দখল নিয়ে সংঘাত চলছে ভারত ও চিনের। সূত্র মারফত জানা গেছে যে একজন ভারতীয় সৈন্য বলেছেন চীনের পোস্টগুলিতে এখনো আমরা প্রবেশ করিনি তবে সেগুলি কায়েম করে রেখেছি। ভারতীয়রাই এগিয়ে আছে।

বর্তমান পরিস্থিতিতে নরেন্দ্র মোদীর নেতৃত্বে ভারতীয় সীমান্ত সুরক্ষিত রাখতে প্রতিশ্রুতিবদ্ধ ।আশা করা যাচ্ছে যে ভারত চীন এবার একটা শান্তিপূর্ণ সমাধানে আসবে।