বিগত বেশ কয়েকদিন ভাদ্র মাসের ভ্যাপসা গরমে সাধারণ মানুষের নাজেহাল অবস্থাতার পর আবহাওয়া দপ্তর প্রবল বৃষ্টিপাতের সর্তকতা জারি করলেন।রাজ্যের সর্বত্র বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা এবং সাতটি জেলায় প্রবল বৃষ্টিপাতের সর্তকতা জারি করল।

রবিবার পর্যন্ত হালকা বৃষ্টি এবং রাতে মেঘলা আবহাওয়া জারি করল কিন্তু রবিবার থেকে নিম্নচাপের সম্ভাবনা রয়েছে বেশকিছুদিন গরমে প্যাচপ্যাচে আবহাওয়ায় মানুষ বেশ অস্বস্তিতে দিন কাটছিল।আজ সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি হলেও আর্দ্রতা বেশি থাকায় এই কষ্ট প্যাচপ্যাচে আবহাওয়া।বৃষ্টি হলেও আদ্রতা না কমায় অস্বস্তি থেকে যাবে।

আবহাওয়া দপ্তর সর্তকতা জারি করলেন একটি নিম্নচাপ জেরে বৃষ্টি হবে আগামী দিনগুলিতে। শুক্রবার সকাল থেকেই আকাশে মেঘ রোদ্দুর এর খেলা চলছে কিছু কিছু জায়গায় বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছে।

গাঙ্গেয় পশ্চিমবঙ্গে রবিবার থেকে এক গভীর নিম্নচাপের প্রভাব পড়বে দক্ষিণবঙ্গে।বিশেষ করে কয়েকটি জেলায় প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা দেখা দেবে।এবার উত্তরবঙ্গের নয় দক্ষিণবঙ্গের নিম্নচাপ এর প্রভাব পড়বে বেশি। এই জেলা গুলি হল কলকাতা ,বীরভূম , পূর্ব ও পশ্চিম বর্ধমান, পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুর ,বাঁকুড়া পুরুলিয়া ,ঝারগ্রাম।রবিবার থেকে মঙ্গলবার পর্যন্ত এই ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

রাজ্যের আবহাওয়া দপ্তর নিম্নচাপ এর জন্য কমলা সর্তকতা জারি করেছেন মৎস্যজীবীদের সমুদ্রে না যাওয়ার নির্দেশ দিয়েছেন। এবং মাছ সমুদ্র থেকে ট্রলার গুলিকে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে। এর পাশাপাশি উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে যেতে গভীরভাবে নিষেধ করা হয়েছে।

দিল্লির মৌসম ভবন থেকে জানানো হয়েছে যে অন্ধপ্রদেশ থেকে সরে গিয়ে ছত্রিশগড় তেলেঙ্গানার দিকে নিম্নচাপটি অবস্থান করছে।এবং এই নিম্নচাপটি নাগপুর থেকে ছত্রিশগড় হয়ে পশ্চিম মধ্য বঙ্গোপসাগর দিকে বিস্তৃত হবে। এর প্রভাবে তেলেঙ্গানা অন্ধ্রপ্রদেশ ছত্রিশগড়ে বেশ কয়েকদিন ধরে বৃষ্টি হবে।