বিশ্বজুড়ে করোনা এক ভয়ংকর রূপ ধারণ করেছে, এই ভাইরাসের ভয়াবহতা বিশ্বজুড়ে মানুষ কে ঘরবন্দী করে তুলেছে। তবে বিশ্ব এটাকে কিছুটা বাগে আনলেও আমেরিকা , ব্রাজিল ও ভারতবর্ষে ক্রমাগত বেড়েই চলেছে, প্রশ্ন চিহ্নের মুখে পড়েছে স্বাস্থ্য পরিসেবা তথা প্রশাসন।

সমস্ত বিশ্বজুড়ে করোনা ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারে বিজ্ঞানীরা তাদের সর্বোচ্চ চেষ্টা করছে, তবে এর মধ্যে কিছুটা আশা দেখাচ্ছে আমাদের এক ভারতীয় কোম্পানি সান ফার্মাসিউটিক্যালস ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

এক সাক্ষাত্কারে তাদের ম্যানেজিং ডিরেক্টর জানিয়েছিল, খুব শীঘ্রই ফ্যাভিপিরাভির-সমৃদ্ধ ওষুধ তারা ভারতের বাজারে আনতে চলেছে, এবং সেটির মূল্য প্রতিটি ভারতবাসীর সাধ্যের মধ্যেই রাখা হবে বলে তারা জানিয়েছেন। ভারতে করোনা চিকিৎসায় ওষুধ টি যে খুব কার্যকরী হয়ে উঠবে তা আর বলার অপেক্ষা রাখে না।

কোম্পানির তরফে ওষুধটির নাম রাখা হয়েছে ফ্লুগার্ড৷ ভারতের মতো হার্ড ইমিউনিটির দেশে উপসর্গ হীন, হালকা উপসর্গ, মাঝারি উপসর্গ যুক্ত আক্রান্ত লোকের সংখ্যাই বেশি, সংস্থার তরফে বলা হয়েছে এরকম উপসর্গে এই ওষুধের কার্যকারিতা বেশি। ভারতবর্ষের নিন্মবিত্ত পরিবারের কথা ভেবে ওষুধের দাম মাত্র ৩৫ টাকা প্রতি ট্যাবলেট রাখা হয়েছে।

বলাবাহুল্য যে এই ওষুধটি ইনফ্লুয়েঞ্জা নামক রোগের জন্য জাপানে প্রস্তুত করতো একটি সংস্থা। এছাড়াও ভারতীয় আরো একটি ওষুধ প্রস্তুতকারী সংস্থা লুপিন, তারাও ভারতীয় বাজারে আনতে চলেছে করোনার ট্যাবলেট, এই কোম্পানিও প্রতিটি ভারতবাসীর কথা চিন্তা করে ট্যাবলেটের মূল্য সাধ্যের মধ্যেই রাখা হয়েছে বলে জানিয়েছে। লুপিনের তৈরি ফ্যাভিপিরাভির ট্যাবলেটের দাম মাত্র ৪৯ টাকা ৷

প্রসঙ্গত, ভারত সরকার এই মহামারী রোধের চেষ্টা চালাচ্ছে, তাই চিকিৎসা ব্যবস্থায় ভারত সরকারের তরফ থেকে সরকারি ভাবে ফ্যাভিপিরাভির এবং রেমডেসিভির সমৃদ্ধ অ্যান্টিভাইরাল ওষুধগুলিকে ছাড়পত্র দেওয়া হয়েছে। তবে ফ্যাভিপিরাভির হল মুখগহ্বর সংক্রান্ত এমন একটি অ্যান্টি-ভাইরাল, যা একমাত্র করোনার হালকা থেকে মাঝারি উপসর্গে কার্যকারী, এদের চিকিৎসার জন্যই অনুমোদিত হয়েছে বলে জানিয়েছে সান ফার্মাসিউটিক্যালস।

বর্তমান ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ২০ লাখ অতিক্রম করতে চলেছে, স্বস্তির বিষয় হলো আক্রান্তের পাশাপাশি সুস্থ্যতার হার টাও বেড়ে চলেছে এবং মৃত্যুহার কমছে। তবে এই করোনা মহামারীতে এই ওষুধগুলি কতটা কাজে দেয়, কি হয় এর ফলাফল, সেইদিকেই তাকিয়ে সমগ্র দেশবাসী তথা ভারত সরকার।