বিশ্বজুড়ে লকডাউনে টালমাটাল অর্থনীতি। দেশে দেশে ছাঁটাইয়ের পর্ব চলছে। কিন্তু সৌদি আরব এবার ভিন্ন পথে হাঁটল। এই পরিস্থিতিতে বেসরকারি চাকরিজীবীদেরও বেতন দেবে সৌদি আরব সরকার। বেতনের ৬০ শতাংশই সরকারের কোষাগার থেকে দেওয়া হবে। এই সিদ্ধান্তে খুশি সে দেশের বেসরকারি কর্মীরা।

জানা যাচ্ছে, আগামী তিন মাস ধরে দেওয়া হবে বেতনের টাকা। মহামারির আর্থিক প্রভাব কমাতে সৌদি সরকারের নেওয়া সবচেয়ে বড় দু’টি অর্থনৈতিক প্যাকেজের এটি একটি এজন্য বরাদ্দ করা হয়েছে ২৬০ কোটি মার্কিন ডলার। এতে বিভিন্ন বেসরকারি সংস্থায় কর্মরত অন্তত ১২ লাখ কর্মী উপকৃত হবে বলে মনে করা হচ্ছে।এই সিদ্ধান্তের ফলে কর্মী ছাঁটাইয়েরও প্রয়োজন হবে না প্রবল ক্ষতিগ্রস্ত সংস্থাগুলির।

সৌদির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম প্রেস এজেন্সি জানিয়েছে, করোনাভাইরাসের কারণে যাতে কোনও কর্মীকে ছাঁটাই করা না হয় সেজন্যে এত বড় সিদ্ধান্ত নেওয়া হয়েছে শুধু তাই নয়, টলমল অর্থনীতি টিকিয়ে রাখতে বাদশাহ সালমান বিন আবদুল আজিজ নিজে বিশাল এই আর্থিক প্যাকেজের ঘোষণা করেছেন।

খবরে বলা হয়েছে, যেসব প্রতিষ্ঠান তাদের কর্মীদের ছুটি দিতে বাধ্য হয়েছে তারা এই প্যাকেজ সহায়তার জন্য আবেদন করতে পারবে। আগামী তিন মাসের জন্য কর্মীদের বেতনের ৬০ শতাংশ সরকার দিয়ে দেবে। একজন কর্মীর জন্য এই টাকার পরিমাণ তিন মাসে সর্বোচ্চ ৯ হাজার সৌদি রিয়াল সে দেশের অর্থমন্ত্রী মোহাম্মদ আল জাদান এই বিশাল প্যাকেজ ঘোষণার জন্য বাদশাহ সালমানকে ধন্যবাদ জানিয়েছেন।